বৃহস্পতিবার, ২রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

আবারো রেমিট্যান্সের রেকর্ড

ডেস্ক রিপোর্টঃ
আপডেটঃ ফেব্রুয়ারি ২, ২০২১ | ১২:০৭
ডেস্ক রিপোর্টঃ
আপডেটঃ ফেব্রুয়ারি ২, ২০২১ | ১২:০৭
Link Copied!
এপ্রিলে রেমিট্যান্স এলো ২০০ কোটি ডলার

একের পর এক রেকর্ড গড়ে চলেছে বাংলাদেশের রিজার্ভ। বিদায়ী মাসে রেকর্ড গড়ে প্রবাসীরা পাঠিয়েছেন ১৯৬ কোটি ডলার। গত বছর (২০২০) এর জানুয়ারিতে পাঠিয়েছিলেন ১৬৩ কোটি ৮৪ লাখ ডলার। চলতি অর্থবছরের জুলাই থেকে জানুয়ারি পর্যন্ত সাত মাসে প্রবাসীরা পাঠিয়েছেন ১ হাজার ৪৯০ কোটি ডলার।

সাতমাসে প্রবৃদ্ধি হয় ৩৪ দশমিক ৯৫ শতাংশ। এর আগের অর্থবছর ২০১৯-২০ এর প্রথম সাত মাসে দেশে রেমিট্যান্স এসেছে ১ হাজার ১০৪ ডলার। প্রতিমাসেই বাড়ছে রিজার্ভের আকার। যে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ যত বেশি সে দেশের আমদানি ব্যয় মেটানোর সক্ষমতা তত বেশি।

বিজ্ঞাপন

৩ থেকে ৪ মাসের ব্যয় মেটানোর সক্ষমতা থাকলেই সে দেশের অর্থনীতিকে সামর্থ্যবান হিসেবে বিবেচনা করা হয়। কিন্তু বাংলাদেশের বর্তমান রিজার্ভের পরিমাণ তার চেয়ে অনেক বেশি।

আরো পড়ুনঃ ওমান প্রবাসীদের উদ্দেশ্যে বিশেষ ঘোষণা

 

রিজার্ভের অর্থ অন্য কোনভাবে কাজে লাগানো যায় কি না তা নিয়ে বিশ্লেষণ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। যদিও এখনো বিকল্প কোন কাজে রিজার্ভ ব্যবহার করা হবে কিনা সে সিদ্ধান্ত আসেনি। বাংলাদেশ ব্যাংকের তথ্যমতে, জানুয়ারি শেষে বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রার রিজার্ভ দাঁড়িয়েছে ৪২ হাজার ২৯১ কোটি ডলারে। একই সাথে বেড়েছে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স।

বিজ্ঞাপন

 

আরো দেখুনঃ

সংশ্লিষ্ট আরও খবর:

শীর্ষ সংবাদ:
ওমানের বিমানবন্দরে ফ্লাইট বাড়লো প্রায় আড়াই গুন প্রযুক্তিতে আরেক ধাপ এগুলো সৌদি, লাগছেনা ইকামার প্রিন্ট মাস্কাট নাইটসে রাইড দুর্ঘটনায় সাত শিশু আহত ওমানের অর্ধেক মামলায় জড়িত প্রবাসীরা দৈনিক ৫ ঘণ্টা বন্ধ ঢাকার ফ্লাইট চলাচল ওমানে নতুন শ্রম আইন, সুফল পাবেন প্রবাসীরা ওমানে সময়মত বেতন না দিলে মালিকের জরিমানা প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করলেন ওমান সহ ৭ দেশের রাষ্ট্রদূত বিনামূল্যে ওমরাহ ভিসা দিচ্ছে সৌদি আরব ঢাকার পর এবার ওমানের মাস্কাটেও চালু হচ্ছে মেট্রো রেল গতি ফিরছে শ্রমবাজারে, নতুন কর্মী যাওয়া বেড়েছে প্রায় তিনগুণ এসি লাগাতে গিয়ে গুরুতর আহত প্রবাসী সারাবছর ধরে ভোটার হতে পারবেন প্রবাসীরা ওমানির অভিনব উদ্যোগ, ২০০ কিলোমিটার রাস্তা কমে হয়ে গেল ১০ কিমি কাতার বিশ্বকাপে নিহত বাংলাদেশিদের তালিকা চেয়েছে হাইকোর্ট নতুন ভিসা নিয়ে বাংলাদেশ থেকে ওমান যাওয়ার হিড়িক ২৭ দিনে রেমিট্যান্স এলো ১৬৭ কোটি ডলার ঢাকায় নামতে পারছেনা ওমানের ফ্লাইট! ৪ হাজার ৩০০ বছর পর উন্মোচন হলো সোনায় মোড়ানো মমি যেসব কৌশলে প্রবাসীদের সর্বস্বান্ত করে ছিনতাইকারীরা