সোমবার, ৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

বাধ্যতামূলক কোয়ারেন্টিন নিয়ে বিড়ম্বনায় ওমান প্রবাসীরা

ওমান প্রতিনিধিঃ
আপডেটঃ এপ্রিল ২০, ২০২১ | ১২:২৭
ওমান প্রতিনিধিঃ
আপডেটঃ এপ্রিল ২০, ২০২১ | ১২:২৭
Link Copied!
নিজেরা কিছু না কিনে স্বজনদের অর্থ পাঠাচ্ছেন ওমান প্রবাসীরা

ওমান থেকে লকডাউনের মধ্যে দেশে ফিরতে আগ্রহী প্রবাসীদের জন্য প্রথমবারের মতো বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন নিয়ে বিড়ম্বনা দেখা দিয়েছে। টিকিট বুকিংয়ের সঙ্গে হোটেল বুকিং করতে হবে কিনা এ নিয়ে পরিষ্কার কিছু জানানো হয়নি। এ নিয়ে বাড়তি ঝামেলায় পড়েছেন ওমান প্রবাসীরা। নতুন করে কেউ টিকিট না কাটলেও আগে থেকে যাদের টিকেট কাটা রয়েছে তারা এখন ঘুরছেন বিভিন্ন ট্রাভেলস অফিসগুলোতে সঠিক তথ্যের আশায়।

ওমান থেকে নাজমুল সুমন নামে এক প্রবাসী প্রবাস টাইমকে বলেন, “আমরা ওমান থেকে করোনা পরীক্ষা করে যাওয়ার পরেও কেনো আমাদের ১৪ দিন হোটেলে থাকতে হবে? প্রবাসীদের প্রতি সরকারের কি একটুও সহানুভূতি নেই? আমরা প্রবাসী হয়েও দেশ থেকে ওমান আসলে মাত্র ৭ দিন হোটেলে কোয়ারেন্টাইন করলে যেখানে হয়ে যায়, সেখানে নিজ দেশে যেয়েও আমাদের ১৪ দিন কোয়ারেন্টাইন করতে হবে, যা খুবই দুঃখজনক!”

আল সাফার

বিজ্ঞাপন

নাজমুল আক্ষেপ করে বলেন, “ওমান তাদের নিজ দেশের নাগরিকদের জন্য হোম কোয়ারেন্টাইনের সুযোগ দিয়েছে। শুধুমাত্র প্রবাসীদের জন্য প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন আইন করলেও ফ্যামিলি ভিসাধারী প্রবাসীদের জন্য ছাড় দেওয়া হয়েছে। আর আমাদের নিজের দেশে যেয়েও ১৪ দিনের হোটেল কোয়ারেন্টাইন থাকতে হবে, যা কোনো ভাবেই মেনে নেওয়া যায়না।”

এদিকে সাইফুল নামে আরেক ওমান প্রবাসী বলেন, “অবৈধ থাকার কারণে দীর্ঘ ৭ বছর দেশে যেতে পারিনি, আউটপাশ নিয়ে দেশে যাওয়ার জন্য টিকিট কনফার্ম করে করোনা পরীক্ষা করে ১৫ তারিখের ফ্লাইটের জন্য অপেক্ষায় ছিলাম। কিন্তু অবশেষে ফ্লাইট বাতিল হওয়াতে আর যেতে পারিনি! আমার ছেলেটা খুবই অসুস্থ, হাসপাতালে ভর্তি। ওর আম্মু (সাইফুলের স্ত্রী) বলতেছে ছেলে নাকি তার আব্বুকে দেখতে চাচ্ছে………” এই বলেই সাইফুল কান্নায় ভেঙে পড়েন!

 

বিজ্ঞাপন

এদিকে খোজনিয়ে জানাগেছে, এই মুহূর্তে দেশে এসে সরকার নির্ধারিত হোটেলে ১৪ দিন কোয়ারেন্টাইন করতে কমপক্ষে ৫০ থেকে ৬০ হাজার টাকা খরচ হবে প্রবাসীদের। যা ওমান প্রবাসী অনেকের ৩ মাসের উপার্জন। এ ছাড়াও টিকেট খরচ, করোনা পরীক্ষা সহ আনুষঙ্গিক সব খরচ মিলিয়ে প্রায় এক লাখ টাকার মতো খরচ পড়বে একজন প্রবাসীর ওমান থেকে দেশে ফিরতে। এমতাবস্থায় হোটেল কোয়ারেন্টাইন শিথিল করে নিজ বাড়িতে কোয়ারেন্টাইন করার সুযোগ চেয়ে সরকারের কাছে দাবী জানিয়েছেন ওমান প্রবাসীরা।

 

আরো দেখুনঃ

সংশ্লিষ্ট আরও খবর:

শীর্ষ সংবাদ:
২৭ দিনে রেমিট্যান্স এলো ১৬৭ কোটি ডলার ঢাকায় নামতে পারছেনা ওমানের ফ্লাইট! ৪ হাজার ৩০০ বছর পর উন্মোচন হলো সোনায় মোড়ানো মমি যেসব কৌশলে প্রবাসীদের সর্বস্বান্ত করে ছিনতাইকারীরা ওমানে আরও বৃষ্টিপাতের সম্ভাবনা, ঝুঁকি না নেওয়ার আহ্বান ডেনমার্কে কোরআন পোড়ানোর ঘটনায় তীব্র নিন্দা জানালো ওমান বিয়ের ১৫ দিনের মাথায় না ফেরার দেশে প্রবাসী হজযাত্রীদের বিমানভাড়া ৭০ হাজার টাকা বৃদ্ধির প্রস্তাব জানুয়ারিতেও ইতিবাচক ধারায় প্রবাসী আয় সড়কে নিহত প্রবাসীর লাশের অপেক্ষায় স্বজনেরা যেই দেশে শৈত্যপ্রবাহ বিরল, সেই ওমানেই বিরল তুষারপাত বিমানের মাস্কাটগামী ফ্লাইট ঢাকায় জরুরী অবতরণ আজারবাইজান দূতাবাসে হামলা, তীব্র নিন্দা জানালো ওমান কয়েক মিনিটের ব্যবধানে ৩ বিমান বিধ্বস্ত অবৈধ প্রবাসীদের বৈধতা কার্যক্রম শুরু হুন্ডির টাকাসহ চোরাকারবারি আটক প্রবাসীকে পিটিয়ে আহতের অভিযোগে কুয়েতি গ্রেপ্তার মাদকের ‘রাজধানী’ হয়ে উঠছে সৌদি আরব আমিরাতে প্রবল বর্ষণে জনজীবনে দুর্ভোগ, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা দালালচক্রের ব্যাপারে সবাইকে কাজ করার আহ্বান প্রবাসী কল্যাণ মন্ত্রীর