বাংলাদেশের সাথে ফ্লাইট বন্ধের ঘোষণা দিলো ওমান

ওমান প্রতিনিধিঃ
আপডেটঃ এপ্রিল ২১, ২০২১ | ৭:২১
ওমান প্রতিনিধিঃ
আপডেটঃ এপ্রিল ২১, ২০২১ | ৭:২১
Link Copied!
চট্টগ্রাম বিমান বন্দরের রানওয়ে বন্ধ

এবার বাংলাদেশের সাথে ফ্লাইট বন্ধের ঘোষণা দিলো ওমান। দেশটির সুপ্রিম কমিটি বুধবার (২১ এপ্রিল) এক বৈঠকে এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে ওমানের জাতীয় গণমাধ্যম। একইসাথে ভারত এবং পাকিস্তানের সাথেও বিমানচলাচল বন্ধের ঘোষণা দিয়েছে সুপ্রিম কমিটি। এই আইন আগামী ২৪ এপ্রিল শনিবার থেকে কার্যকর হবে এবং পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত ফ্লাইট বন্ধ থাকবে। সেইসাথে ১৪ দিনের মধ্যে এই ৩ টি দেশের মধ্যে কোনো একটি দেশ ভ্রমণ করলে তাকেও ওমান প্রবেশের অনুমতি দিবেনা বলে জানিয়েছে কমিটি।

 

বিজ্ঞাপন

এদিকে লকডাউনের মধ্যে দেশে এসে ১৪ দিনের জন্য সরকারি কোয়ারেন্টাইনে আছেন ওমান প্রবাসীরা। গত ১৯ তারিখ রাতে ইউএস বাংলার একটি ফ্লাইটে দেশে আসেন ৩১ জন ওমান প্রবাসী। ঢাকা এয়ারপোর্টে আসার পর তাদেরকে নিজ খরচে ১৪ দিনের হোটেল কোয়ারেন্টাইন করতে বলে এয়ারপোর্ট কর্তৃপক্ষ। হোটেলে জন প্রতি ৪০ থেকে ৪৫ হাজার টাকা খরচ হওয়ার কথা শুনে প্রবাসীরা অপারগতা প্রকাশ করলে তাদেরকে আশকোনা হজক্যাম্পে সরকারি কোয়ারেন্টাইন সেন্টারে নিয়ে আসা হয়। বর্তমানে তারা সবাই এখানেই ১৪ দিনের বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন করছেন।

 

ঈদকে সামনে রেখে দেশে ফিরতে আগ্রহী প্রবাসীদের জন্য প্রথমবারের মতো বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন নিয়ে বিড়ম্বনা দেখা দিয়েছে। টিকিট বুকিংয়ের সঙ্গে হোটেল বুকিং করতে হবে কিনা এ নিয়ে পরিষ্কার কিছু জানানো হয়নি। এ নিয়ে বাড়তি ঝামেলায় পড়েছেন ওমান প্রবাসীরা। নতুন করে কেউ টিকিট না কাটলেও আগে থেকে যাদের টিকেট কাটা রয়েছে তারা এখন ঘুরছেন বিভিন্ন ট্রাভেলস অফিসগুলোতে সঠিক তথ্যের আশায়।

বিজ্ঞাপন

আল সাফার

এ ছাড়াও গতকাল ইউএস বাংলার আরেক ফ্লাইটে ওমান থেকে দেশে এসেছেন অনেক প্রবাসী। বর্তমানে তারাও হজক্যাম্পে সেনাবাহিনীর তত্বাবধানে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন করছেন। শেখ মোঃ হেলাল নামে এক ওমান প্রবাসী বলেন, “আমি ওমান থেকে ইউএস বাংলার ফ্লাইটে গতকাল সকালে দেশে আসছি। এখন আছি হজ্জ ক্যাম্পে ১৪ দিন থাকবো। এয়ারপোর্ট থেকে সেনাবাহিনি আমাদের নিয়ে আসছে। এখানে খুব ভালো আছি আমরা।”

সরকারের তরফ থেকে নিজ খরচে ১৪ দিনের হোটেল কোয়ারেন্টাইনের কথা বলা হলেও সরকারি খরচে প্রবাসীরা কোয়ারেন্টাইন করতে পারবে কিনা এমন কোনো সুস্পষ্ট ধারণা নেই কারোরই। এদিকে ওমান ফেরত প্রবাসীদের সরকারি খরচে কোয়ারেন্টাইন নিয়ে সৃষ্টি হয়েছে ধুম্রজালের। ওমান থেকে করোনা পরিক্ষা করে দেশে আসার পর ফের ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন ওমান প্রবাসীরা। তাদের দাবী, সরকার যেন তাদেরকে হোম কোয়ারেন্টাইনের সুযোগ দেয় অথবা সরকারি খরচে কোয়ারেন্টাইনের ব্যবস্থা করে।  এদিকে করোনাকালীন এই দুঃসময়ে অতি জরুরী প্রয়োজন ব্যতীত প্রবাসীদের দেশে না আসতে অনুরোধ জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

 

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
কর্মস্থলে যাওয়ার পূর্বে প্রবাসী বাংলাদেশি মৃত্যু বিপুল উৎসাহ-উদ্দীপনায় জাতীয় দিবস উদযাপন করলো সৌদি আরব ঢাকায় আমিরাতের নতুন রাষ্ট্রদূত আব্দুল্লাহ আলহামুদি শিশু পর্নোগ্রাফির অভিযোগে বাংলাদেশি গ্রেফতার অবশেষে ফাঁস হলো মেসির বার্সা ছাড়ার রহস্য বিশ্বকাপে টিকিটের সাথে ‘হায়া কার্ড’ বাধ্যতামূলক করলো কাতার ওমানে চুরির অভিযোগে চার প্রবাসী গ্রেফতার সিরিয়া উপকূলে নৌকাডুবিতে নিহত ৭১ অভিবাসী মধ্যপ্রাচ্যের বাজারে সাড়া ব্যাপক ফেলছে বাংলাদেশি মাছ কুয়েতে প্রবাসীদের জন্য দুঃসংবাদ দুবাইতে মেশিনের সুইচ চাপলেই বিনামূল্যে মিলছে রুটি কোরআন প্রতিযোগিতায় ১১১ দেশের মধ্যে তৃতীয় বাংলাদেশের তাকরীম প্রবাসীদের পাসপোর্ট প্রাপ্তি সহজীকরণের দাবি জামালপুরে এক মেয়ে বিয়ে করলো আরেক মেয়েকে সিআইডি অভিযানের পর রেমিট্যান্সের প্রবাহ বৃদ্ধি পেয়েছে বিমানবন্দর থেকে সাফ জয়ী নারীদের লাগেজ ভেঙে আড়াই লাখ টাকা চুরি রহস্যময় গ্রাম, মানুষকে উধাও করে দেয় নিমিষেই নতুন রোগ, বিমানবন্দর থেকে ফেরত যাচ্ছেন অনেক প্রবাসী ওমানে গাড়ী বীমার খরচ বাড়লো ১৫ শতাংশ হানিমুনে গিয়ে প্রবাসী স্বামীকে পিটিয়ে প্রেমিকের সাথে পালালো স্ত্রী