বুধবার, ১লা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

করোনাকালেও চাষীদের ন্যায্যমূল্য থেকে বঞ্চিত করছে আবুল খায়ের ট্যোবাকো

ডেস্ক নিউজ
আপডেটঃ এপ্রিল ২৩, ২০২১ | ৩:৩১
ডেস্ক নিউজ
আপডেটঃ এপ্রিল ২৩, ২০২১ | ৩:৩১
Link Copied!

সরকার নির্ধারিত মূল্যের চেয়েও কৃষকদের কাছ থেকে কম দামে তামাক কেনায় স্থানীয় তামাক কোম্পানি আবুল খায়ের টোব্যাকোকে জরিমানা করা হয়েছে। গত মঙ্গলবার লালমনিরহাটে ওই প্রতিষ্ঠানকে ২৫ হাজার টাকা জরিমানা করে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর। ওজন নিয়েও কৃষকদের সাথে প্রতারণার অভিযোগ উঠেছে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে।

জেলার কালীগঞ্জ উপজেলার আবুল খায়ের টোব্যাকোর তামাক ক্রয়কেন্দ্রে ওই ঘটনা ঘটে। স্থানীয় এই তামাক কোম্পানিকে জরিমানা করেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক এ. এস. এম মাসুদ-উদ-দৌলা। এ সময় সেখানে জেলা কৃষি বিপণন অধিদপ্তরের কর্মকর্তাসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরাও উপস্থিত ছিলেন।

প্রতি বছর তামাকচাষীদের ন্যায্যমূল্যের অধিকার নিশ্চিত করতে তামাকের মূল্য নির্ধারণ করে দেয় সরকার।  নির্ধারিত এ মূল্য অনুযায়ী এ বছর মানসম্পন্ন বার্লি-১ এর সর্বনিম্ন  মূল্য ৯৫ টাকা, বার্লি-২ ৯১ টাকা, বার্লি-৩ ৮৮ টাকা এবং বার্লি গ্রেড বহির্ভুত তামাকের মূল্য দাম প্রতি কেজি ৪৬ টাকা নির্ধারণ করেছে সরকার।

বিজ্ঞাপন

তবে কালীগঞ্জে সরকার নির্ধারিত ৯৫ টাকা কেজি দরের তামাক মাত্র ৫০ থেকে ৫৫ টাকায় ক্রয় করছিল আবুল খায়ের টোব্যাকো। বিক্রয়কেন্দ্রে ছিল না নির্ধারিত মূল্যতালিকা। এছাড়া তামাক মাপার জন্য ডিজিটাল পাল্লা ব্যবহার করার কথা থাকলেও পুরানো পাল্লা দিয়েও ওজন করা হচ্ছিল।

নাম প্রকাশে অনিচ্ছুক এক তামাকচাষী জানান, ন্যায্য মূল্যের আশায় তামাক চাষ করলেও; প্রতি বছরই কম দামে তামাক কিনে নেয় আবুল খায়েরসহ স্থানীয় তামাক কোম্পানিগুলো। তামাক ঘরে তোলার পর, বিক্রি না করে কোনো উপায় থাকে না তাদের। এ কারণে গত বছরও লাভের মুখ দেখেননি তারা।

এই কৃষক জানান, করোনা মহামারির এ সময়ে সবাই ঘরে বসে থাকলেও তারা বসে নেই। তবে, ন্যায্য মূল্য না পেলে বিপদে পড়ে যাবেন তারা। কেননা, এই ন্যায্য মূল্যের ওপরই তাদের পরবর্তী ফসলের চাষাবাদ নির্ভর করছে।

বিজ্ঞাপন

এ ব্যাপারে এ. এস. এম মাসুম-উদ-দৌলা বলেন, ‘আমরা আমাদের নিয়মিত অভিযানের অংশ হিসেবে অভিযান চালাই। সেখানে নির্ধারিত মূল্যের কোনো সাইনবোর্ড ছিল না। তামাকচাষীদের কাছ থেকে ৫৫ থেকে ৫০ টাকা দরে তামাক কিনছিলো। যেখানে সরকার নির্ধারিত মূল্য ৯৫ টাকা হওয়ার কথা। এছাড়া তামাক মাপার জন্যে সেখানে ডিজিটাল পাল্লার বদলে এনালগ পাল্লা ব্যবহার করা হচ্ছিলো। এ সময় আমরা আবুল খায়ের টোব্যাকোকে ২৫ হাজার টাকা জরিমানা করি। এছাড়া জেলা বিপণন কর্মকর্তাসহ স্থানীয় প্রশাসনের কাছে একটি মৌখিক অভিযোগও করে এসেছি।’

এছাড়া কৃষকের সব তামাক মাপার পর কয়েক কেজি তামাক জোরপূর্বক বিনামূল্যে নিয়ে নেয় বলেও অভিযোগ পেয়েছেন বলে জানান এ. এস. এম মাসুম-উদ-দৌলা।

তিনি আরো বলেন, ‘তামাকচাষীদের ন্যায্য মূল্য নিশ্চিত করতে- কোম্পানিগুলো নির্ধারিত মূল্যের বিলবোর্ড ঝুলাচ্ছে কিনা, সেই দাম অনুযায়ী তামাকচাষীদের কাছ থেকে কিনছে কিনা, ডিজিটাল পাল্লায় তামাকগুলো মাপা হচ্ছে কিনা; এ বিষয়গুলোকে আমরা জোর দিচ্ছি। তামাকচাষীদের ন্যায্য মূল্য নিশ্চিত করতে আমাদের এই অভিযান অব্যাহত থাকবে।’

সংশ্লিষ্ট আরও খবর:

শীর্ষ সংবাদ:
ওমানের বিমানবন্দরে ফ্লাইট বাড়লো প্রায় আড়াই গুন প্রযুক্তিতে আরেক ধাপ এগুলো সৌদি, লাগছেনা ইকামার প্রিন্ট মাস্কাট নাইটসে রাইড দুর্ঘটনায় সাত শিশু আহত ওমানের অর্ধেক মামলায় জড়িত প্রবাসীরা দৈনিক ৫ ঘণ্টা বন্ধ ঢাকার ফ্লাইট চলাচল ওমানে নতুন শ্রম আইন, সুফল পাবেন প্রবাসীরা ওমানে সময়মত বেতন না দিলে মালিকের জরিমানা প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করলেন ওমান সহ ৭ দেশের রাষ্ট্রদূত বিনামূল্যে ওমরাহ ভিসা দিচ্ছে সৌদি আরব ঢাকার পর এবার ওমানের মাস্কাটেও চালু হচ্ছে মেট্রো রেল গতি ফিরছে শ্রমবাজারে, নতুন কর্মী যাওয়া বেড়েছে প্রায় তিনগুণ এসি লাগাতে গিয়ে গুরুতর আহত প্রবাসী সারাবছর ধরে ভোটার হতে পারবেন প্রবাসীরা ওমানির অভিনব উদ্যোগ, ২০০ কিলোমিটার রাস্তা কমে হয়ে গেল ১০ কিমি কাতার বিশ্বকাপে নিহত বাংলাদেশিদের তালিকা চেয়েছে হাইকোর্ট নতুন ভিসা নিয়ে বাংলাদেশ থেকে ওমান যাওয়ার হিড়িক ২৭ দিনে রেমিট্যান্স এলো ১৬৭ কোটি ডলার ঢাকায় নামতে পারছেনা ওমানের ফ্লাইট! ৪ হাজার ৩০০ বছর পর উন্মোচন হলো সোনায় মোড়ানো মমি যেসব কৌশলে প্রবাসীদের সর্বস্বান্ত করে ছিনতাইকারীরা