প্রবাসীরা শুধুই কামলা নয়

নিজস্ব প্রতিবেদক
আপডেটঃ জুন ১৫, ২০২১ | ১২:০৮
নিজস্ব প্রতিবেদক
আপডেটঃ জুন ১৫, ২০২১ | ১২:০৮
Link Copied!
প্রবাসীরা শুধুই কামলা নয়

প্রবাসীরা শুধুই কামলা নয়। একটা সময় প্রবাসীদেরকে কামলা হিসেবে মনে করা হলেও বর্তমান সময়ে বিদেশের মাটিতে বড় বড় সেক্টরে কাজ করছেন আমাদের প্রবাসীরা। এ ছাড়াও আইটি সেক্টরেও তাদের দক্ষতা দেখাচ্ছেন ব্যাপক ভাবে।

বর্তমান ডিজিটালাইজেশন আমাদের অনেক কিছু যেমন সহজ করেছে আবার অনেক সমস্যাও তৈরি করেছে। বেড়েছে সাইবার ক্রাইম। অনেকেই হচ্ছেন ভার্চ্যুয়াল হ্যারেজমেন্ট। তবে এগুলোকে রিকভার করার জন্য সরকারি বাহিনী ছাড়াও কিছু উদ্যোমী তরুণ কাজ করে যাচ্ছেন। তার মধ্যে অন্যতম লক্ষ্মীপুরের সন্তান মোঃ এহ্সানুল হক ফয়সল। বর্তমানে প্রবাসে অবস্থা করেও দেশের সাইবার সুরক্ষায় রাখছেন উল্লেখযোগ্য ভূমিকা।

 

বিজ্ঞাপন

২০২০ সালে থেকে দেশের স্বনামধন্য বেসরকারি সাইবার টীম “বাংলাদেশ সিভিলিয়ান ফোর্স” এর কো ফাউন্ডার হিসেবে দায়িত্ব পালন করে আসছেন ফয়সল। এ সংগঠনটি মাধ্যমে ভার্চ্যুয়াল জগতে হ্যারেজমেন্ট এর স্বীকার ব্যক্তিদের উদ্ধার, হ্যাক হওয়া ফেসবুক পেইজ ও আইডি রিকভার, নাস্তিক ও দেশদ্রৌহী পেইজ গ্রুপ দমন সহ বহির্বিশ্বের হাত থেকে দেশের সাইবারকে সুরক্ষাতে কাজ করে যাচ্ছেন তিনি।

খুব স্বল্প সময়ে সংগঠনটি মানুষের কাছে বিশ্বাস ও আস্থার একটি জায়গা হয়ে উঠে। এ ছাড়াও সংগঠনটির মাধ্যমে দেশের বিভিন্ন জায়গায় অসহায়, হতদরিদ্রের সহযোগিতা, বৃক্ষরোপন কর্মসূচী সহ বিভিন্ন উন্নয়ন মূলক কাজ করেন তারা।

 

বিজ্ঞাপন

মোঃ এহ্সানুল হক ফয়সল চাকুরির সুবাদে সৌদী আরব অবস্থান করছেন। ১৯৯০ সালে লক্ষ্মীপুর সদর উপজেলার হাসনাবাদ গ্রামে জন্মগ্রহন করেন তিনি। ছাত্র জীবন শেষ করে ২০১৪ সালে পাড়ি জমান প্রবাস জীবনে। ছোট বেলা থেকে তিনি বিভিন্ন উন্নয়ন মূলক কাজের সাথে নিজেকে ব্যস্ত রাখতেন।

তারই ধারাবাহিকতা প্রবাস জীবনে এসেও থেমে থাকে নি তার কাজ। গড়ে তোলেন প্রবাসীদের নিয়ে “প্রজন্ম ফাউন্ডেশন” নামে একটি সেচ্ছসেবী সংগঠন। তার ডাকে বিশ্বের বিভিন্ন দেশে থাকা প্রবাসীরা এ সংগঠনের সাথে যুক্ত হয়ে, দেশের বিভিন্ন অঞ্চলে উন্নয়ন মূলক কাজ করে যাচ্ছে।

 

এর পাশাপাশি ফয়সল ইউটিউবার ও ফেসবুকার হিসেবে গড়ে তোলেন বড় একটি প্ল্যাটফর্ম। একজন প্রবাসী ভিডিও কনটেইন ক্রিয়েটর হিসেবে গত ৩ বছরে তার সফলতা অতুলনীয়। ফয়সল জানান, ভার্চ্যুয়াল জগতের পাশাপাশি আমরা রিয়েল লাইফেও বিভিন্ন কার্যক্রম নেওয়ার প্রস্তুতি নিচ্ছি।

“বাংলাদেশ সিভিলিয়ান ফোর্স” এর নতুন সেক্টর হিসেবে আমরা খুব শীঘ্রই “বাংলাদেশ সিভিলিয়ান উইংস” নামে নতুন আরেকটি কার্যক্রম শুরু করতে যাচ্ছি। এর মাধ্যমে আমরা ৬৪ জেলায় ধারাবাহিক ভাবে প্রতিনিধি টীম নিযোগের মাধ্যমে আমাদের কার্যক্রম আরো সক্রিয় করবো। এ প্রতিনিধি টীমের মাধ্যমে আমরা সামাজিক হ্যারাজমেন্ট হওয়া প্রতিটি ভিকটিমের পাশে দাড়ানো সহ, সমাজের অন্যান্য উন্নয়নমূলক কাজ করবো।

 

 

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
ফ্রি ভিসায় সৌদি যেয়ে মিলছে না কাজ, বিপাকে নতুন প্রবাসীরা ওমানে প্রবাসী ক্যাম্প থেকে বিপুল পরিমাণ মাদক জব্দ নির্ধারিত খরচের ৪ গুণ বেশি খরচে মালয়েশিয়া যাচ্ছেন কর্মীরা পঞ্চগড়ে নৌকা ডুবে ২৪ জনের মৃত্যু প্রবাসীদের হয়রানি বিষয়ক মন্ত্রণালয় করা হোক! বাংলাদেশ থেকে ফের শ্রমিক নেবে মলদোভা অনলাইনে যেভাবে পাসপোর্টের আবেদন করবেন প্রবাসীরা বিনামূল্যে মাঠে বসে খেলা দেখতে পারবেন প্রবাসী বাংলাদেশিরা জি কে শামীমসহ ৮ জনের যাবজ্জীবন কারাদণ্ড কর্মস্থলে যাওয়ার পূর্বে প্রবাসী বাংলাদেশি মৃত্যু বিপুল উৎসাহ-উদ্দীপনায় জাতীয় দিবস উদযাপন করলো সৌদি আরব ঢাকায় আমিরাতের নতুন রাষ্ট্রদূত আব্দুল্লাহ আলহামুদি শিশু পর্নোগ্রাফির অভিযোগে বাংলাদেশি গ্রেফতার অবশেষে ফাঁস হলো মেসির বার্সা ছাড়ার রহস্য বিশ্বকাপে টিকিটের সাথে ‘হায়া কার্ড’ বাধ্যতামূলক করলো কাতার ওমানে চুরির অভিযোগে চার প্রবাসী গ্রেফতার সিরিয়া উপকূলে নৌকাডুবিতে নিহত ৭১ অভিবাসী আমিরাতের বাজারে বাংলাদেশি মাছের রাজত্ব কুয়েতে প্রবাসীদের জন্য দুঃসংবাদ দুবাইতে মেশিনের সুইচ চাপলেই বিনামূল্যে মিলছে রুটি